”Man is mortal” মানুষ মাত্রই ভুল। মানুষ ভুল করবে এটাই স্বাভাবিক। “Learning Through Mistake” “মানুষ ভুলের মাধ্যমে শিক্ষা লাভ করে”।...

Man is mortal



”Man is mortal”
মানুষ মাত্রই ভুল।

মানুষ ভুল করবে এটাই স্বাভাবিক।
“Learning Through Mistake”


“মানুষ ভুলের মাধ্যমে শিক্ষা লাভ করে”।

সেই শিক্ষা লাভ করে যে ভুলটা বুঝতে পারে এবং আল্লাহর কাছে আত্মসমর্পণ করে। অর্থাৎ সংশোধন করে নেই নিজেকে।

আমরাই যদি নিজেদের ভুল না বুঝি তাহলে বুঝবে কে?

কিছু ভুল আমরা প্রত্যহ করি বা করে চলেছি, কিন্তু কখনো কী আমরা একটু সময় নিয়ে ভাবি যে কোনটা ভুল বা কোনটা ঠিক?



#2

”Man is mortal”
মানুষ মাত্রই ভুল।

ভুলের মধ্যে থাকতে থাকতে, ভুলের মহা সাগরে হাবুডুবু খাচ্ছি আমরা।

সাথে ভুলে গেছি মৃত্যুকে।

”Man is mortal =মানুষ মরণশীল”


আল্লাহ সুবহানাতায়ালা আমাদেরকে স্মরণ করিয়ে দিয়ে বলছে যে, তোমরা মুসলমান না হয়ে মৃত্যুবরণ করিও না (৩.১২০)।

"প্রত্যেক প্রাণীকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে (৩:১৮৫)।

এই কথাটা আমাদের অন্তর থেকে ছিটকে বের হয়ে গেছে। দুনিয়ার পিছে ছুটছি পাগলের মত।

বিশ্বাসী অবিশ্বাসী নির্বিশেষে আমরা সকলেই জানি মৃত্যু অবধারিত এই জিনিস টা আমাদের মাথায় আছে অন্তরে না।

এই বিষয়টা যদি আমাদের অন্তরে থাকতো যে, একদিন আমার প্রতিপালকের সামনে দাঁড়াতে হবে। তাহলে আমরা অনেক পাপাচার থেকে বিরতো থাকতাম।



# আমি যদি জানতাম….


তবে সেই দিনটির আগে এবং সেই চমকে দেয়া দৃশ্যের আগে একটি মুহুর্ত আসবে যখন মানুষকে তুলে নেয়া হবে। মায়াময় এই জগত থেকে। অকল্যাণের জগতে অথবা কল্যাণের জগতে। এমন একটি মুহুর্ত যখন বান্দাকে এই জীবন থেকে পরকালের জীবনে নিয়ে যাওয়া হয়।


এটা সেই মুহুর্ত যখন মানুষ শেষবারে মত দেখবে, তার সন্তানদেরকে, তার ভাই বোনদেরকে; শেষবারের মত এই দুনিয়াটাকে দেখবে।

মৃ্ত্যুর যন্ত্রণা প্রকাশ পাবে তখন তার মুখে।
এবং অন্তরের গভীর থেকে দীর্ঘশ্বাস বেরিয়ে আসে।


এ এমন এক মুহুর্ত যাতে কাফেররাও বিশ্বাস করে। যার ব্যাপারে মন্দ লোকেরাও নিাশ্চত।
এটা সেই মুহুর্ত যখন মানুষ এই দুুনিয়ার জগতের তুচ্ছতা উপলব্ধি করতে পারে।
এটা সেই মুহুর্ত যখন মানুষ উপলব্ধি করে যে সে তার রবকে বড় বেশি অবহেলা আর অমান্য করে ফেলেছে।
এটা সেই মুহুর্ত যখন মানুষ প্রত্যেকটি মুহুর্তের জন্য হতাশ আর বেদনা অনুভব করবে।


সে বলে ওঠে,

“হে আমার প্রতিপালক! আমাকে পুনরায় ফেরত পাঠান। যাতে আমি সৎকর্ম করতে পারি, যা আমি পূর্বে করিনি । (২৩:৯৯-১০০)

নিঃসন্দেহে এটাই চুড়ান্তু মুহুর্ত, এক কঠিন সময়। ”যা রাসুল (সঃ) কেও এড়িয়ে যায়নি।”


আমি বলছি মৃত্যুর ফেরেশতার কথা।

হয়ত কেউ বলে উঠবে “আমি যদি জানতাম…”
আমি কি জান্নাতের ডাক পাবো, না জাহান্নামের ডাক পাবো?”
আমি যদি জানতাম…!


আমাকে কি বলা হবে, ”হে প্রশান্ত আত্মা” শামিল হও আমার নেক বান্দাদের সাথে।
নাকি বলা হবে “ হে খবিশ আত্মা” তোমার ক্ষুদ্ধ রবের কাছে বের হয়ে আসো।”
আমি যদি জানতাম…!


কেমন হবে আমার শেষ!
আমি যদি জানতাম…!

এ এমন এক সময় যা সালিহীনদের ঘুম ছিনিয়ে নিয়েছে। তাই তারা রাতের সালাতে ডেকে উঠে:
(পূণ্যবানদের সাথে আমাদেরকে মৃত্যু দান করুন) (৩:১৯৩)।

চোখের এক পলকে নাফস তার স্রষ্টার কাছে আত্মসমর্পণ করে ।

”দুই পায়ের নলা এক হয়ে যাবে।” (৭৫:২৯)
”সেদিন হবে তোমার রবের কাছে যাত্রা করার দিন।” (৭৫:৩০)


সেখানে নেক বান্দারা এক বিস্ময়কর নতুন জগত দেখতে পাবে। আশ্চর্য সব ভবন।
(বিস্ময়ে তারা বলে উঠবে)
লা ইলাহা ইল্লাল্লাহ!


একটি মুহুর্তে নগণ্য এই দুনিয়া থেকে, প্রাশান্তির এক জগতে।
(বিস্ময়ে তারা বলে উঠবে)
লা ইলাহা ইল্লাল্লাহ!

একটি মুহুর্তে ক্ষুদ্র এই দুনিয়া থেকে, আখিরাতের বিশালতায়।
একটি মুহুর্তে অশুভ এই জগত থেকে এক আল্লাহর দ্বারপ্রান্তে, যিনি মহাপরাক্রান্ত।











0 comments: